মৃত্যুদণ্ডপ্রাপ্ত বঙ্গবন্ধুর পলাতক দুই খুনিকে ফেরত দিতে রাজি নয় যুক্তরাষ্ট্র ও কানাডা





মৃত্যুদণ্ডপ্রাপ্ত বঙ্গবন্ধুর দুই খুনি এএম রাশেদ চৌধুরী ও নূর চৌধুরীকে হস্তান্তর করতে রাজি নয় যুক্তরাষ্ট্র এবং কানাডা। যেকারণে তাদের দেশে ফেরত আনার বিষয়টি রীতিমত অনিশ্চিত হয়ে পড়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (রাজনৈতিক) ড. কামাল উদ্দিন আহমেদ বলেছেনÑ এ দুই খুনিকে দেশে ফেরত আনতে বিকল্প উপায় খোঁজা হচ্ছে। আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেনÑ বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফেরত আনতে টাস্কফোর্স নিরবিচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে। কয়েকজনকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে কূটনৈতিক প্রক্রিয়া শেষপর্যায়ে রয়েছে। টাস্কফোর্স সূত্র জানায়, বঙ্গবন্ধুর ৬ খুনিকে দেশে ফেরত এনে মৃত্যুদণ্ড কার্যকর করতে গত আড়াই বছর ধরেই চেষ্টা করে যাচ্ছে সরকার। এজন্য আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদের নেতৃত্বে একটি টাস্কফোর্স গঠিত হয়েছে। কিন্তু এখন পর্যন্ত ৬ খুনির একজনকেও ফেরত আনতে পারেনি টাস্কফোর্স। ৬ জনকে ধরতেই ইন্টারপোলের রেড নোটিস ইস্যু করা আছে। ৬ খুনির মধ্যে এএম রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে, নূর চৌধুরী কানাডায় এবং আবদুল মাজেদ ও রিসালদার মোসলেহ উদ্দিন ভারতে আত্মগোপন করে আছেন। গত ৩০ জুলাই স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনের সঙ্গে বৈঠকশেষে ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম সাংবাদিকদের বলেন, বঙ্গবন্ধুর দুই খুনির অবস্থানের ব্যাপারে বাংলাদেশ সুনির্দিষ্ট তথ্য দিলে অবশ্যই তাদের গ্রেপ্তার করে বাংলাদেশের কাছে হস্তান্তর করা হবে। টাস্কফোর্সের একজন সদস্য গতকাল বলেছেন, কানাডার সংবিধান ও আইন অনুযায়ী মৃত্যুদণ্ডপ্রাপ্ত কোনও আসামিকে অন্যকোনও রাষ্ট্রের কাছে হস্তান্তর করা যায় না। তারপরও বায়লাদেশ হাল ছাড়েনি।
সূত্র জানায়, শরিফুল হক ডালিম ও খন্দকার আবদুর রশিদ পাকিস্তানে আছেন। কখনও কখনও যাচ্ছেন দক্ষিণ আফ্রিকায়। তাদের ওপর নজর রাখছে ইন্টারপোল। এই দুজনকে বাংলাদেশের কাছে হস্তান্তরের ব্যাপারে পাকিস্তানের সঙ্গে কয়েকবার আলোচনা হলেও কোনও সহযোগিতা করছে না পাকিস্তান।
সূত্র জানায়, আব্দুর রশিদ লিবিয়ায় রাজনৈতিক অস্থিরতা শুরু হওয়ায় সেখান থেকে পালিয়ে পাকিস্তানে আশ্রয় নেন। লিবিয়ায় গাদ্দাফির সঙ্গে তার ব্যবসা রয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, যুক্তরাষ্ট্র ও কানাডা বঙ্গবন্ধুর দুই খুনিকে ফেরত দিতে রাজি না হওয়ায় ইন্টারপোলের রেড নোটিস ইস্যু করেও লাভ হচ্ছে না।

0 comments:

Post a Comment

Share

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More